ওইতো
বুক এফোঁড়ওফোঁড় ঘষটে খিঁমছে গড়া কাঠাম
ব্যাথাযাজন সুড়ঙ্গপথ।
মধ্যযামে অনিমিখ সব মনেপড়া আর নাছোড় মনেথাকাদের বহু যোজনান্ত অস্থিতি পায়চারী।
তাদের
যাপন যন্ত্রণার অস্থিঘর মস্তিষ্কের পিঠেতে চড়াও
অবশ্যম্ভাবী গতিশ্লথ।
দিনপঞ্জি খুঁড়ে স্রেফ ভালোদের ছেঁকে নিয়ে
মন্দবাঁচার ঠোঁটে ছুঁড়ে দেই অভিমানী আড়ি।
কিন্তু
কেবল আমগ্ন সুখেতেই বেঁচে থাকা কি মানুষের পক্ষে সম্ভবপর?
ঠাস বুননে মাকুর চলন সেও তো আমরণ প্রতিস্পর্ধী পরস্পর।
হয়তো
হতে পারে কালানুক্রমী অজস্র ভুলেদের ভীড়ে এও আমার আরেকটা আদ্যন্ত ভুল।
যেমন
সেই যে ভেবে নেওয়া ভালোবাসা বস্তুতঃ নিদাঘী বকুলের ফুল
সেতো আশৈশব আমার,
একান্তভাবেই আমার বড়ো যত্নলালিত ভুল।
বুক এফোঁড়ওফোঁড় ঘষটে খিঁমছে গড়া কাঠাম
ব্যাথাযাজন সুড়ঙ্গপথ।
মধ্যযামে অনিমিখ সব মনেপড়া আর নাছোড় মনেথাকাদের বহু যোজনান্ত অস্থিতি পায়চারী।
তাদের
যাপন যন্ত্রণার অস্থিঘর মস্তিষ্কের পিঠেতে চড়াও
অবশ্যম্ভাবী গতিশ্লথ।
দিনপঞ্জি খুঁড়ে স্রেফ ভালোদের ছেঁকে নিয়ে
মন্দবাঁচার ঠোঁটে ছুঁড়ে দেই অভিমানী আড়ি।
কিন্তু
কেবল আমগ্ন সুখেতেই বেঁচে থাকা কি মানুষের পক্ষে সম্ভবপর?
ঠাস বুননে মাকুর চলন সেও তো আমরণ প্রতিস্পর্ধী পরস্পর।
হয়তো
হতে পারে কালানুক্রমী অজস্র ভুলেদের ভীড়ে এও আমার আরেকটা আদ্যন্ত ভুল।
যেমন
সেই যে ভেবে নেওয়া ভালোবাসা বস্তুতঃ নিদাঘী বকুলের ফুল
সেতো আশৈশব আমার,
একান্তভাবেই আমার বড়ো যত্নলালিত ভুল।
No comments:
Post a Comment