কলম হারাই,
ছাতা হারাই,
আংটি পেনডেন্ট হারাই।
আইসক্রিমের কাঠি,
জলের বোতল,
কম্পাস,
ঘড়ি,
সমস্তই কখনো না কখনো একটা দুটো তিনটে বারও হারিয়ে ফেলি।
এদের হারিয়ে ফেলায় চিমটি চিমটি হারিয়ে দেই বিক্ষুব্ধ অসহায়ত্বে টিকে থাকা ক্ষয়িষ্ণু মূল্যবোধকে।
যান্ত্রিকীকরণ এগোয় সোল্লাসে।
প্রতিস্পর্ধী বৈপরীত্যজোড়া জীবনকে নানান প্যাঁচ পয়জারে হারিয়ে দেওয়ার সাথে সাথেই হারিয়ে ফেলি নরম সহজ যাপন।
একটা মেয়ে, কোমর ডিঙিয়ে তেলেজলে বেণী মণিপুরী রিং আর সাদামাটা সালোয়ার কামিজ রিপুকরা ওড়না, ইংরেজি পড়তে যেত।
জীবনানন্দ অনুবাদ করত টর্চের আলো জ্বেলে।
গভীর রাতে। কবি এলে।
এই মেয়েটাকে প্রতিদিন একটু একটু করে কোশ গলে হারিয়ে ফেলছি।
নিয়তিবাদ বা দুখবিলাস???
ভয় পাচ্ছি।
ছাতা হারাই,
আংটি পেনডেন্ট হারাই।
আইসক্রিমের কাঠি,
জলের বোতল,
কম্পাস,
ঘড়ি,
সমস্তই কখনো না কখনো একটা দুটো তিনটে বারও হারিয়ে ফেলি।
এদের হারিয়ে ফেলায় চিমটি চিমটি হারিয়ে দেই বিক্ষুব্ধ অসহায়ত্বে টিকে থাকা ক্ষয়িষ্ণু মূল্যবোধকে।
যান্ত্রিকীকরণ এগোয় সোল্লাসে।
প্রতিস্পর্ধী বৈপরীত্যজোড়া জীবনকে নানান প্যাঁচ পয়জারে হারিয়ে দেওয়ার সাথে সাথেই হারিয়ে ফেলি নরম সহজ যাপন।
একটা মেয়ে, কোমর ডিঙিয়ে তেলেজলে বেণী মণিপুরী রিং আর সাদামাটা সালোয়ার কামিজ রিপুকরা ওড়না, ইংরেজি পড়তে যেত।
জীবনানন্দ অনুবাদ করত টর্চের আলো জ্বেলে।
গভীর রাতে। কবি এলে।
এই মেয়েটাকে প্রতিদিন একটু একটু করে কোশ গলে হারিয়ে ফেলছি।
নিয়তিবাদ বা দুখবিলাস???
ভয় পাচ্ছি।
No comments:
Post a Comment